Change privacy settings
জাতীয়

আগস্টে দেশে ১৬৬৭টি অগ্নিদুর্ঘটনা, নিহত ৮

চলতি বছরের আগস্ট মাসে সারাদেশে ১ হাজার ৬৬৭টি অগ্নিদুর্ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ২৮ জন আহত ও ৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে ঢাকার দুই সিটি কর্পোরেশন এলাকায় আগুনের ঘটনা ঘটেছে ১২৮টি।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর)  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মিডিয়া সেল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগস্ট মাসে সারাদেশে ১ হাজার ৬৬৭টি অগ্নিদুর্ঘটনা ঘটেছে। যার মধ্যে ঢাকা বিভাগে ৪১৬টি, ময়মনসিংহ বিভাগে ৮১টি, চট্টগ্রাম বিভাগে ২৭৬টি, রাজশাহী বিভাগে ২৭৭টি, খুলনা বিভাগে ২৪৪টি, সিলেট বিভাগে ৫৫টি, বরিশাল বিভাগে ৭৭টি ও রংপুর বিভাগে ২৪১টি দুর্ঘটনা ঘটে। এসব ঘটনায় ২৮ জন আহত ও ৮ জন নিহত হয়েছেন। ঢাকার দুই সিটি কর্পোরেশন এলাকায় ঘটেছে ১২৮টি, আহত হয়েছেন ১ জন, নিহত নেই।

মাসিক পরিসংখ্যানে দেখা গেছে, জুলাই মাস থেকে আগস্ট মাসে অগ্নিকাণ্ডের ঘটনা বেড়েছে ১৯৬টি। গত জুলাই মাসে সারাদেশে ১ হাজার ৪৭১টি আগুনের ঘটনা ঘটেছিল।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আগস্ট মাসে সারাদেশে অগ্নিকাণ্ড ব্যতীত অন্যান্য দুর্ঘটনার সংখ্যা ৯৫৭টি। ঢাকা বিভাগে ২১১টি, ময়মনসিংহ বিভাগে ৪৫টি, চট্টগ্রাম বিভাগে ১৪৩টি, রাজশাহী বিভাগে ২৪৩টি, খুলনা বিভাগে ১১২টি, সিলেট বিভাগে ৩৯টি, বরিশাল বিভাগে ৩৯টি ও রংপুর বিভাগে ১২৫টি দুর্ঘটনা ঘটে। এসব ঘটনায় ১ হাজার ৬১ জন আহত এবং ১৮৩ জন নিহত হন। দুর্ঘটনাগুলোর মধ্যে ৬৩৫টি সড়ক দুর্ঘটনায় উদ্ধার কার্যক্রমে অংশগ্রহণ করে ফায়ার সার্ভিস। এছাড়া রান্না ঘরের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণজনিত দুর্ঘটনা ১৪টি, গ্যাস লাইনে ত্রুটি জনিত ১৫টি, লিফট দুর্ঘটনা ৩০টি, ভূমিধ্বস ১৫টি, নদী ও পানিতে ডুবে যাওয়ার ১০২টি দুর্ঘটনা ঘটে।

সারাদেশে নদী, পুকুর ও পানিতে ডুবে ৫৭ জন নিহত হন। এ দুর্ঘটনাগুলোর মধ্যে শুধু ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় ৬৭টি দুর্ঘটনা ঘটে। এতে ২২ জন আহত ও ১১ জন নিহত হন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আরও জানায়, আগস্ট মাসে সারাদেশ থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অগ্নি ও বিভিন্ন দুর্ঘটনায় ৪ হাজার ১০৭টি কলের মাধ্যমে সেবা প্রদান করেছে। এছাড়া ১০৭৭টি কলের মাধ্যমে অ্যাম্বুলেন্স সেবা প্রদান করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। আগস্ট মাসে সারাদেশে মোট ১ হাজার ৬২ জন রোগী পরিবহন করে সেবা প্রদান করে। এর মধ্যে ঢাকা সিটি কর্পোরেশনে ১৩২টি অ্যাম্বুলেন্স কলের মাধ্যমে ১০১ জন রোগী পরিবহন করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Discover more from ঝিনেদা টিভি

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading